বেসরকারি হাসপাতালে ৬০ শতাংশ বেড রাখতেই হবে Covid রোগীদের জন্য, কড়া নির্দেশিকা স্বাস্থ্য কমিশনের


নিজস্ব প্রতিবেদন: দিন দিন বাড়ছে করোনা অতিমারির দাপট। বাংলায় গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৫৯ জনের, আক্রান্ত হয়েছেন ১২,৮৭৬ জন। ফলে লাফিয়ে বাড়ছে কোভিড বেডের চাহিদা। সেদিকে লক্ষ্য রেখে বেসরকারি হাসপাতালগুলিকে গুরুত্বপূর্ণ নির্দেশিকা দিল রাজ্য স্বাস্থ্য কমিশন।

আরও পড়ুন-রাম, লক্ষ্মণ, রাবণ এবার সৌদি আরবেও!

কমিশনের তরফে এক নির্দেশিকায় বলা হয়েছে, করোনা সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে বেডের সংখ্যা না বাড়ালে বহু মূল্যবান প্রাণ অকালে ঝরে যাবে। ফলে বেসরকারি হাসপাতালগুলির ৪০ শতাংশ শয্যা রাখতে হবে আপাতকালীন চিকিত্সা, ডে কেয়ার বেড, জরুরি অস্ত্রোপচার ও ডায়ালিসিসের জন্য। বাকী ৬০ শতাংশ বেড রাখতে হবে একমাত্র করোনা রোগীদের(Covid sufferers)জন্য। 

রাজ্যের বহু বেসরকারি হাসপাতাল তাদের বেডের সংখ্যা বাড়িয়েছে। একথা মেনে নিয়েও কমিশনের তরফে বলা হয়েছে, হাসপাতালের ৬০ শতাংশ শষ্যা করোনা রোগীদের জন্যই থাকবে। কোনওভাবে যেন তার একটাও অন্য কাজে ব্যবহার না হয় বা সংখ্যা কমিয়ে না দেওয়া হয়।

আরও পড়ুন-Oxygen, Covid Vaccine-র আমদানিতে শুল্ক প্রত্যাহার মোদী সরকারের

এদিকে, বহু হাসপাতালে এমন রোগীও রয়েছেন যাদের ক্রিটিক্যাল কেয়ারের প্রয়োজন নেই। তবুও তারা ওই ওয়ার্ডে রয়েছে। এরকম ক্ষেত্রগুলির উপর হাসপাতাল সুপারদের নজর দিতে বলল রাজ্য সরকার।

করোনার এই কঠিন সময়ে সামনের সারি থেকে লড়াই করছেন পুলিস কর্মীরা। কলকাতা পুলিস(Kolkata Police) ও তাঁদের পরিবারের জন্য ভবানীপুরে কলকাতা পুলিস হাসপাতালে ৩০০ বেডের ব্যবস্থা করা হয়েছে। হাসপাতালের নীচের তলায় ব্যবস্থা করা হয়েছে ৪০টি CCU বেডের।



Supply hyperlink

Leave a Reply