sixth Section Election on thursday।


নিজস্ব প্রতিবেদন: কোভিড পরিস্থিতির মধ্যে আজ ষষ্ঠ দফার ভোটগ্রহণ (West Bengal sixth Section Election 2021)। ষষ্ঠ, সপ্তম ও অষ্টম দফার ভোট একসঙ্গে করার দাবি করেছিল তৃণমূল। তবে বুধবার সেই দাবি খারিজ করে নির্বাচন কমিশন (Election Fee) জানিয়ে দিয়েছে, সূচিবদল বাস্তবসম্মত নয়। এই দফায় ভোট হতে চলেছে ৪৩টি আসনে। উত্তর ২৪ পরগনার ১৭, উত্তর দিনাজপুরের ৯, নদিয়ার ৯, পূর্ব বর্ধমানের ৮টি আসনে ভোটগ্রহণ। উত্তর ২৪ পরগনার ১৭টি আসনের মধ্যে কমবেশি ৫টি আসন এবং নদিয়ার ৯টি আসনের মধ্যে ৩টি কেন্দ্রে ফ্যাক্টর হতে পারে মতুয়া ভোট। সেই ভোট ঘুরিয়ে দিতে পারে ফলাফল। উত্তর ২৪ পরগনায় বেশিরভাগ কেন্দ্রকে অশান্তির আশঙ্কায় বিশেষ তালিকাভুক্ত করেছে নির্বাচন কমিশন (Election Fee) ।    

ফ্যাক্টর মতুয়া ভোট

রাজ্যের মোট ২৯৪টি বিধানসভা কেন্দ্রের ৮৪ কেন্দ্রে কম বেশি মতুয়া ভোটার (Motua Voter) রয়েছে। সংখ্যাটা নেই নেই করে ১৭ লক্ষেরও বেশি। নদিয়া এবং উত্তর ২৪ পরগনা মিলিয়ে মোট পঞ্চাশটি বিধানসভা কেন্দ্রের মধ্যে প্রায় ৩৩ আসনে মতুয়া ভোট ফ্যাক্টর। বৃহস্পতিবার যে ৪ জেলার তেতাল্লিশ আসনে ভোট, সেখানেও রয়েছে মতুয়া ভোটার। উত্তর ২৪ পরগনার ১৭টি আসনের মধ্যে কমবেশি ৮টি আসন এবং নদিয়ার ৯টি আসনের মধ্যে কমবেশি ৩টি কেন্দ্রে মতুয়া ভোট ফ্যাক্টর হতে পারে। 

উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে নজর রয়েছে সবার। একুশের ভোট প্রচারে প্রতিটি সভাতেই মতুয়াদের কথা উল্লেখ করেছেন শাহ,মোদী থেকে মমতা। গত কয়েক বছরে তাঁরা ছুটে গিয়েছেন ঠাকুরনগরে। একাধিকবার অমিত শাহের মুখে শোনা গেছে- ক্ষমতায় এলেই মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার কথা। মতুয়ারা দেশেরই নাগরিক। পাল্টা মমতা  দাবি করেছেন, এনপিআরের মাধ্যমে কারওর নাম বাদ দিতে দেবেন না। মতুয়ারা এদেশেরই নাগরিক। তাঁদের আলাদা কী করে নাগরিকত্ব দেওয়া হবে? 

ষষ্ঠ দফায় উত্তর ২৪ পরগনার যে ১৭টি আসনে ভোট। তার মধ্যে কমবেশি ৮টি আসনে মতুয়া ভোটার রয়েছেন। মতুয়া ভোট ফ্যাক্টর হতে পারে ৫টি আসনে। লোকসভা ভোটের ফলের ভিত্তিতে এই পাঁচটি আসনের মধ্যে ৪টিতেই এগিয়ে বিজেপি। লোকসভার নিরিখে উত্তর ২৪ পরগনার ৫ আসন বাগদা, বনগাঁ (উত্তর), বনগাঁ (দক্ষিণ), গাইঘাটাতে এগিয়ে গেরুয়া শিবির। স্বরূপনগরে তারা পিছিয়ে। ৫ আসনে গড়ে মতুয়া ভোটার ৩৫%।

আরও পড়ুন- West Bengal Election 2021: নানা বিষয়ের ভিত্তিতে স্থির দিনক্ষণ, একদফায় ভোট বাস্তবসম্মত নয়,Derek-কে চিঠি কমিশনের

বৃহস্পতিবারের ভোটে নদিয়ার ৯টি আসনের মধ্যেও তিন তিনটি আসনে মতুয়া ভোট ফ্যাক্টর হতে পারে। লোকসভার নিরিখে নবদ্বীপ, নাকাশিপাড়া ও পলাশিপাড়া ৩ কেন্দ্রেই তৃণমূল এগিয়ে। ৩ আসনে গড়ে মতুয়া ভোটার ২০%।

এই দফার ভোটে রাজ চক্রবর্তী ও কৌশানি মুখোপাধ্যায়ের মতো তারকা প্রার্থী রয়েছেন। এছাড়া জ্যোতিপ্রিয় মল্লিক, মুকুল রায়, রাহুল সিনহাদের মতো হেভিওয়েটদেরও ভাগ্য নির্ধারণ হতে চলেছে। উত্তর ২৪ পরগনায় বিভিন্ন এলাকায় সাম্প্রতিক অতীতে একাধিক হিংসার ঘটনা ঘটেছে। সেটা মাথায় রেখে এই জেলার একাধিক কেন্দ্রকে বিশেষ তালিকায় রেখেছে নির্বাচন কমিশন। ওই সব কেন্দ্রে হিংসা রোখাই চ্যালেঞ্জ। সে কারণে চলবে কড়া নজরদারি। অশান্তি রুখতে শুধুমাত্র বারাকপুর কেন্দ্রে ২ জন পুলিস পর্যবেক্ষক নিয়োগ করেছে নির্বাচন কমিশন। ৪৩টি কেন্দ্রে মোতায়েন থাকছে ৭৭৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। 

আরও পড়ুন- West Bengal Election 2021: ষষ্ঠ দফার ভোটে নজরে তারকা থেকে রাজনীতির মহারথীরা     



Supply hyperlink

Leave a Reply